সারাদেশ

আগামী ২৪ ঘণ্টায় সারা দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকবে

  প্রতিনিধি ১৮ এপ্রিল ২০২৩ , ৫:২০:১৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক:

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় সারা দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

সোমবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার এক আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে সংস্থাটি। 

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত এই পূর্বাভাসে বলা হয়েছে, আজ সন্ধ্যা ছয়টা থেকে মঙ্গলবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। তবে এ সময় সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে এবং দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও এই পূর্বাভাসে জানানো হয়েছে। 

এদিকে সোমবার পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিস বলছে, বিরাজমান তাপমাত্রা আরও প্রকটভাবে অনুভূত হচ্ছে বাতাসে আর্দ্রতা কম থাকায়।

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগারে কর্মরত আবহাওয়া সহকারী হেলাল উদ্দিন জানান, বর্তমানে ঈশ্বরদীর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। তীব্র তাপের কারণে সূর্যের আলো তির্যকভাবে শরীরে অনুভূত হচ্ছে।

হেলাল উদ্দিন আরও জানান, ৪৩ ডিগ্রি তাপমাত্রা ঈশ্বরদীর স্মরণকালের উল্লেখযোগ্য তাপমাত্রা; যা দেশের সর্বোচ্চ তাপমাত্রা হিসেবে রেকর্ড হয়েছে। গত বছর ২৫ এপ্রিল ঈশ্বরদীতে ৪২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। বৃষ্টি না হওয়া পর্যন্ত আপাতত তাপমাত্রা কমার সম্ভাবনা নেই।

আরও খবর

Sponsered content