সারাদেশ

একাধিক বিয়ে করলে দিতে হবে কর

  প্রতিনিধি ২৫ মে ২০২৩ , ৮:১৩:৫১ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক:

যারা একাধিক বিয়ের কথা ভাবছেন, তাদের জন্য কার্যকর হতে যাচ্ছে আগের প্রণীত একটি আইন। মূলত খাতাকলমে একাধিক বিয়ের জন্য কর আদায়ের আইন থাকলেও, সাধারণত তা কার্যকর হয় না। এবার এই আইন কার্যকরে নতুন করে জোর দিচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

মিউনিসিপ্যাল করপোরেশন আইন ১৯৮৬ অনুসারে, যারা একাধিক বিয়ে করবেন তাদের ওপর এই কর আরোপ হচ্ছে।

সিটি করপোরেশন মডেল ট্যাক্স-২০১৬ এর ১৫২ নম্বর ধারা অনুযায়ী, প্রথম পক্ষের স্ত্রীর মৃত্যুর পরে কেউ দ্বিতীয় বিয়ে করতে চাইলে গুণতে হবে ১০০ টাকা কর। প্রথম পক্ষের স্ত্রী বেঁচে থাকা অবস্থায় কেউ দ্বিতীয় বিয়ে করতে চাইলে সিটি করপোরেশনকে ৫ হাজার টাকা কর দিতে হবে। তৃতীয় বিয়ের ক্ষেত্রে এ করের অঙ্ক দাঁড়াবে ২০ হাজার টাকা। অন্যদিকে কেউ চতুর্থ বিয়ে করলে কর হিসেবে তাকে ৫০ হাজার টাকা পর্যন্ত গুণতে হবে।

আইনে আরও আছে, প্রথম পক্ষের স্ত্রী মানসিকভাবে অপ্রকৃতিস্থ হলে কিংবা নিঃসন্তান হওয়ার কারণে দ্বিতীয় বিয়ে করতে চাইলে করের অঙ্ক দাঁড়াবে ২০০ টাকা।

এরইমধ্যে আইন মন্ত্রণালয় থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে এ উদ্যোগকে কার্যকর করার জন্য অনুমোদন দেয়া হয়েছে। এ বিষয়ে রেজিস্ট্রার জেনারেল অফিস ও জন্ম-মৃত্যু রেজিস্ট্রেশন বিভাগকে চিঠি দিয়েছে আইন মন্ত্রণালয়।

এ ব্যাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রাজস্ব বিভাগের প্রধান আরিফুল হক সময় সংবাদকে বলেন, এটি নতুন কিছু না। এই আইন আগে থেকেই ছিল। আমরা কেবল এটি কার্যকরের ওপর জোর দিচ্ছি। শিগগিরই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বিয়ের কাজীদের নিয়ে একটি সচেতনতামূলক সভা করার পরিকল্পনা করছে। এতদিন আইন থাকলেও করের টাকা আদায় করা হতো না। মূলত রাজস্ব বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে ঢাকা উত্তর সিটি করপোরেশন এই ধরনের আইন বাস্তবায়নে কোনো পরিকল্পনা নেয়নি বলে জানিয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের গণসংযোগ কর্মকর্তা মকবুল হোসেন গণমাধ্যমকে বলেন, আপাতত বিয়ের ওপর কোনো ধরনের কর আরোপ করার পরিকল্পনা তাদের নেই।

আরও খবর

Sponsered content