সারাদেশ

চট্টগ্রামে সাপের কামড়ে নারীর মৃত্যু, তদন্ত কমিটি গঠন

  প্রতিনিধি ২৫ মে ২০২৩ , ১:২০:১২ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রামে সাপের কামড়ে রেহেনা আক্তার নামের এক নারীর মৃত্যুর ঘটনা তদন্ত করতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করার জন্য জেলা সিভিল সার্জনকে এই নির্দেশনা দেওয়া হয়। গত সোমবার ওই নারী মারা গেলেও স্বাস্থ্য অধিদপ্তরের চিঠির পাওয়ার পর আজ বুধবার বিষয়টি জানাজানি হয়।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর (নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রগ্রাম) অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, গত ২২ মে সাপের কামড়ে আক্রান্ত হয়ে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন উত্তর কলাউজান এলাকার বাসিন্দা রেহেনা আক্তার (৫০)।

তাৎক্ষণিক জীবন রক্ষাকারী প্রয়োজনীয় চিকিৎসা না দিয়ে তাঁকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। ফলে হাসপাতালে পৌঁছানোর আগেই রোগী মারা যান। চিঠির শেষাংশে চট্টগ্রামের সিভিল সার্জনকে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। 

অভিযোগের বিষয়ে জানতে চাইলে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ বলেন, ‘ওই নারী আমাদের চিকিৎসকদের জানিয়েছিলেন, তাঁকে চিকায় কামড় দিয়েছে।

তাই ঘণ্টাখানেক হাসপাতালে থাকার পর তাঁকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যালে স্থানান্তর করা হয়। তিনি যদি আমাদের বলতেন সাপে কামড় দিয়েছে, তাহলে দ্রুত অ্যান্টিভেনম দেওয়া যেত।’ 

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ‘এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হবে। পরে তদন্ত কমিটির প্রতিবেদন অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।

আরও খবর

Sponsered content