লাইফ স্টাইল

বর্ষা এলে শিশুর স্বাস্থ্য সমস্যায় যেসব চর্মরোগ হয়

  প্রতিনিধি ২৭ এপ্রিল ২০২৩ , ১২:১০:০৫ প্রিন্ট সংস্করণ

লাইফস্টাইল ডেস্ক:

বর্ষাকাল এলে নানা স্বাস্থ্য সমস্যা প্রকট আকার ধারণ করে। জ্বর, ঠান্ডা, কাশির পাশাপাশি এসময় বিভিন্ন চর্মরোগও দেখা দেয়। কেবল প্রাপ্তবয়স্করা নয়, এই সমস্যায় শিশুরাও আক্রান্ত হতে পারে।

শিশুর ত্বকে অ্যালার্জি বা চর্মরোগ সম্পর্কিত কিছু প্রাথমিক তথ্য সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক। 

কখন বুঝবেন শিশু চর্মরোগে আক্রান্ত?

শিশুর মুখ, শরীর বা অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গে চুলকানি ও ফুসকুড়ি দেখা দিলে সতর্ক হোন। এটি চর্মরোগের সাম্ভাব্য লক্ষণ। যদি চুলকানির পাশাপাশি শিশুর সকালবেলা হাঁচি, শ্বাসকষ্ট, নির্দিষ্ট খাবারে অ্যালার্জি বা পরিবারের অন্য কোনো কোনো সদস্যের মধ্যে অ্যালার্জির উপসর্গ দেখা যায় তবে এ ব্যাপারে নিশ্চিত হতে পারেন। 

শিশুর ত্বকে সাধারণত কী কী অ্যালার্জি দেখা যায়? 

আমবাত/ছুলি- চর্মরোগের অতি প্রচলিত রূপ হলো ছুলি। এক্ষেত্রে শরীরের বিভিন্ন অংশের রঙ ফ্যাঁকাসে হয়ে যায়। আক্রান্ত স্থান শক্ত হয়ে যায় এবং প্রচুর চুলকানি হয়। 

পোকামাকড়ের কামড়ে অ্যালার্জি- বিভিন্ন ধরনের পোকার কামড় থেকে অ্যালার্জি সৃষ্টি হতে পারে। এক্ষেত্রে আক্রান্ত স্থান কালো ও দানাদার হয়ে যায়। রক্ত জমাট বেধে অনেকসময় কালচে দাগ পড়ে যায়। 

একজিমা- শিশুদের গাল, মাথার ত্বক, শরীরের হাঁটু বা কনুইয়ের নরম জয়েন্টে যে শুষ্ক চুলকানি হয় তাকে একজিমা বলে। এমন হলে আক্রান্ত স্থানে লাল ক্ষত সৃষ্টি হয়। 

এনজিওএডিমা- এই চর্মরোগ হলে চোখের পাতা, ঠোঁট বা হাত/পা ফুলে যায়। সেসঙ্গে তীব্র ব্যথা হয়ে থাকে। 

কন্টাক্ট ডার্মাটাইটিস- বিভিন্ন প্রসাধনী, নিকেল, রং, ডিটারজেন্ট ইত্যাদির সাথে ত্বকের সংস্পর্শের কারণে এই অ্যালার্জি হয়ে থাকে। 

শিশুর ত্বকে অ্যালার্জির কারণগুলি কী কী?

শিশুদের ত্বকে সবচেয়ে বেশি অ্যালার্জি বা চর্মরোগ দেখা যায় খাদ্যজনিত। দুধ, ডিম, বাদাম, চিংড়ি, কাঁকড়া ইত্যাদিতে অ্যালার্জি থাকতে পারে। অনেকসময় ঘরে ধুলোবালি জমলে তার কারণেও চর্মরোগ হয়। 

চিকিৎসা

শিশুর ত্বকে চর্মরোগ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। রক্ত পরীক্ষার মাধ্যমে তিনি রোগ সম্পর্কে নিশ্চিত হবেন এবং করণীয় জানাবেন। সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করুন। 

আরও খবর

Sponsered content