সারাদেশ

ভোলার মনপুরায় কোটি টাকার তক্ষক উদ্ধার

  জেলা প্রতিনিধি(ভোলা) ১৫ এপ্রিল ২০২৩ , ৭:৩০:২৭ প্রিন্ট সংস্করণ

:

ভোলার মনপুরা উপজেলায় পাচারকালে বিপন্ন প্রজাতির কোটি টাকা মূল্যের একটি তক্ষক উদ্ধার করেছে পুলিশ। এরপর বন বিভাগ সেটিকে বনে অবমুক্ত করেছেন। গতকাল শুক্রবার (১৪ এপ্রিল) ভোর ৫টার দিকে উপজেলার মনপুরা ইউনিয়নের কূলাগাজী তালুক এলাকা থেকে তক্ষকটি উদ্ধার করা হয়।

এরপর ওইদিন বিকেলেই বন বিভাগ সেটিকে বনে অবমুক্ত করে।

তক্ষকটি গাছের সাথে ঝুলানো একটি ব্যাগে ছিল। তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।

উদ্ধার হওয়া তক্ষকটির বাজার মূল্য কোটি টাকার ওপরে। এর দৈর্ঘ্য ১০ ইঞ্চি, ওজন চারশো গ্রাম। তক্ষকটির ইংরেজি নাম ‘ Tokay gecko’ এবং বৈজ্ঞানিক নাম Gekko gecko গেকোনিডি গোত্র’।

উদ্ধারের পর তক্ষকটি বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়। পরে বনবিভাগের কর্মীরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের জংলারখাল সংলগ্ন সংরক্ষিত বনে তক্ষকটি অবমুক্ত করেন।

মনপুরা থানার ওসি সাইদ আহমেদ জানান, শুক্রবার ভোররাতে উপজেলার মনপুরা ইউনিয়নের কূলাগাজী তালুক এলাকায় পুলিশ নিয়মিত টহল দিচ্ছিল। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে তক্ষক পাচারকারীরা একটি ব্যাগে তক্ষকটি রেখে তা গাছের সঙ্গে ঝুলিয়ে রেখে পালিয়ে যায়।

মনপুরা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মইনুল ইসলাম জানান, উদ্ধার হওয়া তক্ষকটি বিপন্ন প্রজাতির। তক্ষক এর দাম বেশি এমন কথা ছড়িয়ে দিয়ে দেশে একটি চক্র সক্রিয় হয়ে উঠেছে। এর ফলে প্রতিনিয়ত প্রকৃতি থেকে এই প্রাণীটি বিলুপ্ত হতে চলেছে। তাই এটি রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

আরও খবর

Sponsered content