শিক্ষাঙ্গন

শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে হুইলচেয়ারে এসএসসি পরীক্ষা দিচ্ছে নয়ন

  প্রতিনিধি ১ মে ২০২৩ , ৫:২১:৩৫ প্রিন্ট সংস্করণ

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি:

শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে হুইলচেয়ারে বসে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে নয়ন মিয়া। সে নাজিরদহ একতা উচ্চ বিদ্যালয় থেকে ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছে।

নয়ন নাজিরদহ একতা বাজার এলাকার বাসিন্দা মো. লোকমান হোসেনের পুত্র।

নয়ন জানায়, সে জন্মের পর থেকে সুস্থ, সুন্দর ও সুঠাম দেহের অধিকারী ছিল। তার বয়সি ছেলের সঙ্গে খেলাধুলায় অংশগ্রহণ, হাঁটাচলা করা, হেঁটে হেঁটে বা সাইকেল চালিয়ে স্কুল যেত। কিন্তু ২০১৫ সালে হঠাৎ করে হাতে-পায়ের শক্তি কমে যায়। হাত-পা চিকন হয়ে যায় এবং হাঁটাচলার শক্তি হারিয়ে ফেলে। পরে এক হৃদয়বান ব্যক্তি তাকে একটি হুইলচেয়ার প্রদান করেন। বন্ধুরাই সেই চেয়ারে বসিয়ে তাকে প্রতিদিন স্কুল নিয়ে আসে এবং ক্লাস শেষে বাড়িতে রেখে আসে।

হুইলচেয়ারে খাওয়া-দাওয়া হুইলচেয়ারেই লেখা পড়া- এভাবেই চলছে নয়নের জীবন। নয়ন প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পাশ করে কলেজে ভর্তির স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে।

নাজিরদহ একতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রমজান আলী বলেন, নয়ন বন্ধুদের সহযোগিতায় নিয়মিত স্কুল আসত। শিক্ষকরা আন্তরিকতার সঙ্গে তাকে পাঠদানসহ খোঁজখবর রাখতেন। আশা করছি সে ভালো রেজাল্ট করবে। সে হারাগাছ দরদী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

দরদী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব মো. মাহফুজার রহমান বলেন, সে হুইলচেয়ারে বসে বিশেষ ব্যবস্থায় পরীক্ষা দিচ্ছে। কক্ষ পরিদর্শক সব সময় তার পাশে থেকে তার খোঁজখবর নিয়েছেন।

আরও খবর

Sponsered content