সারাদেশ

স্মার্ট ডাক অধিদপ্তর তৈরিতে হালনাগাদ হচ্ছে ডাক আইন

  দৈনিক খবরের ডাকঘর প্রতিনিধি ১৯ ফেব্রুয়ারি ২০২৪ , ১০:০৭:১১ প্রিন্ট সংস্করণ

স্মার্ট ডাক অধিদপ্তর তৈরিতে তিনটি প্রকল্প হাতে নিচ্ছে সরকার। পাশাপাশি ২০১০ সালে সংশোধিত ডাক আইন হালনাগাদ করা হবে। একইসঙ্গে ই-পোস্ট দূর্নীতির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে।

বুধবার বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত হাজনাহ মো. হাশিমের সঙ্গে বৈঠক শেষে এমনটাই জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ক্রস বর্ডার ই-কমার্স ও স্মার্ট ডাকঘরে আগ্রহী মালোয়েশিয়া

মালেয়শিয়ায় কর্মরত লাখ লাখ বাংলাদেশী কর্মীদের সুবিধার্থে মালয়েশিয়ার সঙ্গে ক্রস বর্ডার ই-কমার্স তৈরি করতে দেশটির বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত হাজনাহ মো. হাশিমের সঙ্গে বৈঠক করেন তিনি। আগামী ৫ বছরে ডাক বিভাগকে স্মার্ট ডাক বিভাগে রূপান্তরসহ তথ্যপ্রযুক্তি ও টেলিকম খাতে মালয়েশিয়ার সরকারি ও বেসরকারি বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে মালয়েশিয়ার রাষ্ট্রদূত আগ্রহ প্রকাশ করেছেন।

বৈঠক নিয়ে প্রতিমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ ও ডিজিটাল সার্ভিস ডেভেলপমেন্টে মালয়েশিয়ার অনেক সরকারি ও বেসরকারি বিনিয়োগ রয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী ১৭ বছরের যাত্রায়ও মালয়েশিয়া আমাদের উন্নয়ন সহযোগী ও নলেজ পার্টনার হয়ে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ ও মালয়েশিয়া ভ্রাতৃপ্রতীম দুটি দেশের মধ্যকার বিদ্যমান সম্পর্ক তুলে ধরে বলেন, ‘মালয়েশিয়া বাংলাদেশের এক অকৃত্রিম বন্ধু। বাংলাদেশ ও মালয়েশিয়ার কৃষ্টি, সংস্কৃতি প্রায় অভিন্ন হওয়ায় বাংলাদেশের মানুষ বৈদেশিক কর্মক্ষেত্র হিসেবে মালয়েশিয়ায় অত্যন্ত স্বাচ্ছন্দ‌ বোধ করে।

তিনি গত ১৫ বছরে বাংলাদেশের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে অগ্রগতির চিত্র তুলে ধরেন। প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন ও প্রজ্ঞাবান নেতৃত্বে বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত লাভজনক জায়গা হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে বলে উল্লেখ করেন। সরকারের বিনিয়োগ বান্ধব নীতির এই সুযোগ কাজে লাগাতে মালয়েশিয়া ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে প্রতিমন্ত্রীর উপস্থিতিতে সচিবালয়ের সম্মেলন কক্ষে বেসরকারি ব্যাংক মধুমতির সঙ্গে ডাক অধিদপ্তরের একটি সমঝোতা চুক্তি হয়েছে। ডাক অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এস এম শাহাব উদ্দীন এবং মধুমতি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. সফিউল আজম চুক্তিতে সই করেন।

আরও খবর

Sponsered content