বিনোদন

প্রথমবার সিরিজে সাবিলা, ঈদে চরকিতে মুক্তি পাবে “মারকিউলিস”

  প্রতিনিধি ২৩ জুন ২০২৩ , ৫:৫০:৩৭ প্রিন্ট সংস্করণ

বিনোদন ডেস্ক:

ঈদে চরকিতে মুক্তি পাবে আবু শাহেদ ইমনের ওয়েব সিরিজ ‘মারকিউলিস। তারকাবহুল সিরিজটির প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন সাবিলা নূর। এটিই সাবিলার প্রথম ওয়েব সিরিজ।

শহরে একের পর এক রহস্যজনক খুন হচ্ছে, তদন্তে বেরিয়ে আসছে যারা খুন হচ্ছে জীবদ্দশায় তারা ছিল ধর্ষক।

আগে তাদের শাস্তি হয়নি বা ধর্ষণের ঘটনা প্রকাশ পায়নি। সবার লাশের পাশে রাখা চিরকুটে লেখা মারকিউলিস। মারকিউলিসের এই কার্যক্রম কেউ কেউ সমর্থন করছে, আবার আইন হাতে তুলে নেওয়ার বিরুদ্ধে কেউ কেউ। সেই ধারাবাহিকতায় খুন হয় জয়িতার স্বামী।

এটা কিছুতেই মেনে নিতে পারে না জয়িতা। আসল সত্য খোঁজার সংগ্রামে নামে সে। বেরিয়ে আসে রহস্যজনক তথ্য ও সমাজের নানা অসংগতি।

সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে আবু শাহেদ ইমন নির্মাণ করেছেন ওয়েব সিরিজ ‘মারকিউলিস।

এখানে জয়িতা চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় টিভি অভিনেত্রী সাবিলা নূর। ওয়েবে এটিই সাবিলার প্রথম কাজ নয়। হইচইয়ে আশফাক নিপুণের ওয়েব ছবি ‘কষ্টনীড়’ দিয়ে ওটিটিতে অভিষেক হয়েছিল। ‘মারকিউলিস’ তাঁর প্রথম ওয়েব সিরিজ।

এই সিরিজে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন একটু অন্যভাবে।

সাবিলা নূর বলেন, শাহেদ ভাই আমাকে একটি ওয়েব ছবির গল্প শোনাচ্ছিলেন। কথা প্রসঙ্গে এই সিরিজের আলাপ করছিলেন। প্রথম কয়েক লাইন শুনেই আমি আগ্রহী হয়ে উঠি। পরে তিনি আমাকে পুরো পাণ্ডুলিপি দেন। তখন আমি পাণ্ডুলিপিটা সঙ্গে নিয়েই ভিয়েতনাম গিয়েছিলাম বেড়াতে। ফেরার পথে বিমানে বসে পুরো পাণ্ডুলিপি টানা পড়ি। তখনই সিদ্ধান্ত নিই যেভাবেই হোক এই সিরিজে অভিনয় করব।’

একক ও ধারাবাহিক নাটকে অভিনয়ের বিপুল অভিজ্ঞতা সাবিলার। এই অভিনেত্রী টেলিভিশন ও ওয়েবের কাজের পার্থক্য করলেন এভাবে, ‘নাটকে সাধারণত খুবই কম সময়ের মধ্যে প্রস্তুতি নিতে হয়। সিরিজে অভিনয়ের প্রস্তুতির জন্য মাসের পর মাস সময় পাই। প্রি-প্রডাকশন থেকে পোস্ট প্রডাকশন—সবখানেই থেকেছি আমি। যেটা সাধারণত নাটকে হয়ে ওঠে না।’ 

সাবিলার মতো এটি পরিচালকেরও প্রথম সিরিজ। ইমনের সঙ্গে এটিই সাবিলার প্রথম কাজ। ‘জালালের গল্প’খ্যাত এই নির্মাতা সম্পর্কে সাবিলা বলেন, ‘সিরিজে অভিনয় করতে গিয়ে শাহেদ ভাইয়ের সঙ্গে খুব ভালো সম্পর্ক হয়ে গিয়েছিল। মনেই হয়নি একসঙ্গে এটা আমাদের প্রথম কাজ। শাহেদ ভাই নির্মাতা হিসেবে মেধাবী ও বেশ গোছানো।

‘মারকিউলিস’-এ একঝাঁক তারকা অভিনয়শিল্পীর সম্মিলন ঘটিয়েছেন নির্মাতা। সাবিলা নূর ছাড়াও আছেন জাকিয়া বারী মম, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, ইরেশ যাকের, সাবেরী আলম, শরীফ সিরাজ, আইশা খান, রাশেদ মামুন অপু, তন্ময় প্রমুখ। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ‘মনপুরা’খ্যাত নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমও। প্রায় ১০ বছর হলো শোবিজে আছেন সাবিলা নূর। চমকপ্রদ তথ্য হলো, জাকিয়া বারী মমর সঙ্গে এবারই প্রথম অভিনয় করলেন সাবিলা। ‘মম আপু দারুণ অভিনেত্রী, এটা সবাই জানেন। মানুষ হিসেবেও তিনি খুব বন্ধুসুলভ। সিরিজে অভিনয় করার জন্য দীর্ঘদিন একসঙ্গে ছিলাম আমরা। শুটিং ফ্লোরে আমার, মম আপু ও সাবেরী আন্টির মধ্যে দারুণ আড্ডা জমে উঠত। কেউই ভাবতে পারিনি যে আমরা ভিন্ন বয়সী তিনজন মানুষ বললেন সাবিলা।

তবে গিয়াস উদ্দিন সেলিমের সঙ্গে কোনো দৃশ্যে দেখা যাবে না তাঁকে।

‘মারকিউলিস’-এ অভিনয়ের জন্য নাটক থেকে লম্বা সময়ের জন্য বিরতি নিয়েছিলেন। এ কারণে ভালোবাসা দিবসে খুব বেশি নাটকে অভিনয় করতে পারেননি। রোজার ঈদে ‘সাহারা মরুভূমি’, ‘ময়ূরপুচ্ছ কাক’, ‘বিরতিহীন যাত্রা’ নাটক করে প্রশংসিত হয়েছিলেন। কোরবানির ঈদে মারকিউলিসের প্রচারণায় সময় দেওয়ার কারণে খুব বেশি নাটকে অভিনয় করতে পারেননি। যা করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য ‘ঠিকানাহীন’ ও ‘ক্রাশ অ্যান্ড কনফেশন’। দুটিতেই তাঁর সহশিল্পী ফারহান আহমেদ জোভান। শত ডানার প্রজাপতি’খ্যাত জোভান-সাবিলা জুটি অনেক দিন পর ফিরছেন এই ঈদে।

সাবিলাকে এখন জিয়াউল ফারুক অপূর্বর সঙ্গে জুটি বেঁধে অভিনয় করতে দেখা যায় বেশি। তাঁর সঙ্গে এবার শুটিং করতে গিয়েছিলেন অস্ট্রেলিয়ায়। সেখানে পাঁচটি নাটকে অভিনয়ে করেছেন তাঁরা। এর মধ্য থেকে দু-একটি প্রচারিত হতে পারে ঈদে। অস্ট্রেলিয়ায় পরিবার নিয়ে থাকেন সাবিলার ভাই। সেখানে দারুণ কিছু সময় কাটিয়ে এসেছেন অভিনেত্রী।

গত ঈদে টিভি নাটকের মান নিয়ে প্রশ্ন উঠেছিল। মান বাড়ানোর উপায় বললেন সাবিলা, ‘আমাদের সবার আরো সময় দিয়ে নাটক করা প্রয়োজন। বিশেষ করে গল্পের দিকে আরো মনোযোগী হওয়া উচিত।’ এ ছাড়া কথা প্রসঙ্গে জানান, নাটকে মেহজাবীন চৌধুরীর অনুপস্থিতি ভীষণভাবে মিস করেন তিনি। সাবিলার পরিবারের সবার প্রিয় অভিনেত্রী মেহজাবীন। নিজের নাটক দেখতে না পারলেও মেহজাবীন ও তাসনিয়া ফারিণের নাটক দেখতে মিস করেন না সাবিলা। তাঁদের খুবই পছন্দ করেন এই অভিনেত্রী।

অভিনয়ের পাশাপাশি গল্প লিখতে পছন্দ করেন সাবিলা। এরই মধ্যেই তাঁর লেখা গল্পে নির্মিত ‘পারাপার’ ও ‘হৃদিকা’ প্রশংসিত হয়েছে। আরেকটা গল্প লেখা আছে তাঁর। নাটক নির্মাণে যে বাজেট ও সময় পাওয়া যায় তাতে গল্পটি পরিপূর্ণতা পাবে না, তাই ভাবছেন ওটিটির কথা।

ওটিটিতেও ব্যস্ততা বাড়ছে। আইস্ক্রিনের জন্য নঈম ইমতিয়াজ নেয়ামূলের একটি সিরিজে অভিনয় করবেন, সহশিল্পী আফরান নিশো। আরেকটি ওয়েব ছবিরও কথা চলছে।

আরও খবর

Sponsered content